বিশ্বের সেরা ফ্রিল্যান্সিং সাইটসমুহ

বর্তমান বিশ্বে হাজারো ফ্রিল্যান্সিং সাইট রয়েছে কিন্তু কাজ করার জন্য সবগুলোই কিন্তু উপযুক্ত নয় । আপনার কাজের জন্য আপনাকে সেরা প্লাটফর্মটি বাছাই করতে হবে এটি ঠিক ঘরের স্থম্ভের মতোই একটি ব্যাপার ।

ধরুন আপনি একটি সাইটে নিবন্ধন করলেন এবং কাজের সন্ধানে ছুটোছুটি করছেন কিন্তু ফলাফল শূন্য অর্থাৎ কাজ পাচ্ছেন না কারন সাইটটির জনপ্রিয়টা নেই ফলে আপনি শুধু আপনার সময় নষ্ট করবেন কিন্তু আপনি যদি ভালমানের কোন সাইটে নিবন্ধন করেন এক্ষেত্রে একদিক থেকে যেমন প্রচুর কাজ পাবেন অন্যদিকে এই সেক্টরে নিজের ক্যারিয়ারকে সাজাতে পারবেন ।
আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনার কর্মজীবনের শুরু করতে চান তবে আপনার প্রয়োজন বিশ্বের সেরা এবং বিশ্বস্ত ফ্রিল্যান্সিং সাইট যেখানে আপনি কাজ করে অর্থ উপারজন করতে পারবেন এবং নিজের ভালো একটি প্রোফাইল সাজাতে পারবেন ।

নিম্নে আমি বিশ্বের জনপ্রিয় সব ফ্রিল্যান্সিং সাইটগুলো সম্পর্কে সংক্ষিপ্ত রিভিউ উপস্থাপন করছিঃ-


ওডেস্কঃ

ওডেস্ক হচ্ছে আরেকটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট । বর্তমানে ওডেস্ক এর এলেক্সা রেঙ্ক হচ্ছে ৫১১ অর্থাৎ বুঝতেই পারছেন এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইটগুলোর মাঝে অন্যতম। একটি বিষয় পরিস্কার করা খুবই প্রয়োজন তা হচ্ছে ওডেস্ক এর এই অবস্থানে আসার পেছনে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা খুবই গুরুত্বপূর্ণ অবদান রেখেছে বর্তমানে বাংলাদেশে এর অবস্থান ১১ নম্বরে । তাই ওডেস্ক বিশেষ করে বাংলাদেশিদের জন্য বিভিন্ন ধরনের সেবা প্রদান করে থাকে যেমন কম মুল্যে অর্থ উত্তোলন, বাংলাদেশের যেকোনো ব্যাংকে ফ্রি ব্যাংক ওয়্যার ট্র্যান্সফার ইত্যাদি ।
ওডেস্কে দুই ধরনের কাজ করা যায় ১, চুক্তি এবং ২, ঘন্টা চুক্তি । ওডেস্ক ঘন্টা চুক্তির কাজের জন্য পেমেন্টের নিশ্চয়তা প্রদান করে কিন্তু চুক্তির কাজগুলোকে অর্থ প্রাপ্তির নিশ্চয়তা প্রদান করে । আপনাকে চুক্তির কাজগুলো করতে হলে ক্লাইন্টের ব্যাপারে যাচাই করে নিশ্চিত হয়ে কাজ করতে হবে ।

ফ্রিল্যান্সার ডট কমঃ

ফ্রিল্যান্সার ডট কম এর বর্তমান এলেক্সা রেঙ্ক হচ্ছে ৬২৮ । ফ্রিল্যান্সার ডট কম হচ্ছে একটি অনলাইন মার্কেট যেখানে ক্রেতারা তাদের অসম্পূর্ণ কাজকে বা প্রজেক্টকে প্রকাশ করে থাকে । এখানে বিভিন্ন ধরনের কাজ পাওয়া যায় যেমন, ডাটা এন্ট্রি, সামাজিক মিডিয়া, ওয়েব ডেভলোপ, কপি রাইট, প্রোগ্রাম লিখা ইত্যাদি ।
ফ্রিল্যান্সার ডট কম এ আপনি ফ্রি নিবন্ধন করে আয় করতে পারবেন। একজন ফ্রি ব্যাবহারকারি বা কর্মী সাপ্তহিক সর্বোচ্চ ১০ টি বিড করতে পারে এছাড়াও প্রফেশনালদের জন্য অর্থের বিনিময়ে প্রো একাউন্ট ব্যাবহারের সুবিধা পাওয়া যায় । একজন প্রো একাউন্ট ব্যাবহারকারি আনলিমিটেড বিড করতে পারে । প্রো একাউন্ট ব্যাবহারে জন্য আপনাকে মাসে ২০ ডলার ব্যয় করতে হবে ।

ইল্যান্সঃ

ইল্যান্স হচ্ছে ফ্রিল্যান্সারদের জন্য একটি বৃহৎ অনলাইন মার্কেটপ্লেস । এটি একটি প্রফেশনালদের জায়গা যেখানে প্রফেশনালরা একে অন্যের সাথে যোগাযোগ করতে পারে । বর্তমান ফ্রিল্যান্সিং জগতে ইল্যান্স খুব গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে প্রতিনিয়ত ইল্যান্স তাদের সেবার মান বৃদ্ধিতে কাজ করে চলেছে । বর্তমানে ইল্যান্স এর এলেক্সা রেঙ্ক হচ্ছে ৬৭৯ ।

৯৯ডিজাইনসঃ

বর্তমানে ডিজাইনের জন্য সবচেয়ে আলোচিত ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে ৯৯ডিজাইনস।  এখানে ডিজাইনের কাজগুলো সবচেয়ে বেশি পাওয়া যায় যেমন লোগো ডিজাইন, ফটোশপ, ব্যানার ইত্যাদি অসংখ্য কাজ পাবেন । এই সাইটটি সবচেয়ে জনপ্রিয় বাংলাদেশে । বর্তমানে এই সাইটের বিশ্ব রেঙ্ক হচ্ছে ২৬৪০ ।

গুরুঃ

গুরু ডট কম একটি ফ্রিল্যান্সিং সাইট যেখানে আপনি বিভিন্ন ধরনের কাজ পাবেন । এই সাইটটি সবচেয়ে জনপ্রিয় ভারতে । বর্তমানে এই সাইটের বিশ্ব রেঙ্ক হচ্ছে ৪৩৩৬ । এখানে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নিয়ে অনেক কাজ পাওয়া যায় ।

বিশেষ দ্রষ্টব্যঃ

আপনি যদি নতুন হয়ে থাকেন তবে আমি সাজেশন দেব ফ্রিল্যান্সিং এর জন্য শুধুমাত্র একটি সাইটকে নির্বাচন করুন এবং নিজের প্রোফাইল সম্ব্রিদ্ধ করুন । আর আপনি যদি সবগুলোতে ঢু মারতে চান তবে কোনটাই সঠিকভাবে করতে পারবেন না । তবে যদি প্রফেশনাল কর্মী হন তবে আলাদা কথা ।
পরিশেষে, আশা করছি ফ্রিল্যান্সিং জগতের প্রথম অধ্যায় সম্পর্কে আপনার ভালো ধারনা হয়েছে। এই সাইটগুলোতে কাজ করে প্রতারিত হবার সম্ভাবনা একেবারেই নেই যদি আপনি সঠিকভাবে বায়ার নির্বাচন করতে পারেন। আগামীতে বায়ার নির্বাচন করার বেপারে কিছু নিবন্ধ প্রকাশ করবো। ভালো থাকবেন ।
ট্যাগসমুহঃ ৯৯ডিজাইনস, আউটসোর্সিং, ইল্যান্স, ওডেস্ক, গুরু, ফ্রিল্যান্সার, ফ্রিল্যান্সিং, সেরা ফ্রিল্যান্সিং

Comments

Popular posts from this blog

জেনে নিন পবিত্র ::কোরআনের:: সকল সূরার নামের বাংলা অর্থ!

বাংলাদেশ থেকে ভেরিফাই পেপাল অ্যাকাউন্ট করে টাকা আনার সহজ উপায় ও সাথে নিন ফ্রী মাস্টার কার্ড এবং আমেরিকার একটি ভার্চুয়াল ব্যাংক অ্যাকাউন্ট !!!

আপনি বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের Website এর ঠিকানা জানেন?

বড় সার্চ ইন্জিন সমূহে আপনার নাম দেখুন

সেরা ৫টি MOVIE ডাউনলোড সাইট

সহজেই NOTEPAD দিয়ে RAM কে CLEAN করুন।

সফটওয়ার বানান সহজেই ::Mega Post::

ফ্রিতে নিন ইন্টারন্যাশনাল পেওনার ডেভিড মাষ্টার কার্ড | সাথে থাকছে ২৫ ডলার ফ্রী ব্যালেন্স

ইন্টারনেটে ঘরে বসে আয় : পেইড টু ক্লিক PTC

TeamViewer এর সাহায্যে PC এর control